ভারতকে ঠেকাতে পাকিস্তানকে সর্বাধুনিক প্রযুক্তির যুদ্ধজাহাজ দিল চীন

চীনের ভাষায় অকৃত্রিম বন্ধু রাষ্ট্র পাকিস্তানকে এবার নিজেদের তৈরি অত্যাধুনিক টাইপ-০৫৪ এ/পি ক্লাস ফ্রিগেটের চারটি যুদ্ধ জাহাজ দিচ্ছে তারা।

এতে পাকিস্তানের নৌ বাহিনীর ক্ষমতা অনেক বেড়ে যাবে বলে জানিয়েছেন সামরিক বিশ্লেষকরা। পাকিস্তানের জন্য চীনের এত আয়োজন মূলত চীর প্রতিদ্বন্দ্বী ভারতকে ঠেকাতে বলে মনে করছেন তারা।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, চীন কর্তৃক নির্মিত অত্যাধুনিক টাইপ -০৫৪ এ/পি ক্লাস ফ্রিগেটের চারটি যুদ্ধ জাহাজের প্রথমটি পেতে যাচ্ছে পাকিস্তান। রোববার এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে যে চীনের সাংহাইয়ে এর উদ্বোধন করা হয়েছে।

পাকিস্তান নৌবাহিনী জানায়, এটি পাকিস্তান নৌবাহিনীর জন্য অত্যাধুনিক ফ্রিগেট নির্মাণের বড় মাইলফলক। এই জাহাজ আমাদের জন্য শান্তি ও নিরাপত্তার বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এই রণতরীতে সর্বশেষ অত্যাধুনিক অস্ত্র সংযোজন করা হয়েছে। দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের সাহায্যে ভূমিতে আক্রমণ উপযোগী এই জাহাজে রয়েছে এন্টি-এয়ার মিসাইল। এর যুদ্ধ পরিচালন ব্যবস্থা ও সেন্সর পাকিস্তান নৌবাহিনী ব্যাপক সুবিধা দিবে।

২০১৭ সালে ইসলামাবাদ চায়না শিপবিল্ডিং ট্রেডিং কোম্পানির (সিএসটিসি) সাথে দুটি টাইপ-০৫৪ এ/পি রণতরী নির্মাণের চুক্তি স্বাক্ষর করে। পরের বছর আরো দুইটি রণতরী নির্মাণের চুক্তি করে পাকিস্তান।

উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে পাকিস্তানের নৌবাহিনী প্রধান কমোডর আফজার হুমায়ুন একে “ প্রতিরক্ষা খাতে পাকিস্তান-চীনের নতুন যুগ” বলে অভিহিত করেন।

তিনি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ভেতরেও নির্মাণ কাজ চালিয়ে যাওয়ায় নির্মাতা কোম্পানীর প্রতি বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

বেইজিংয়ের সাথে অর্থনৈতিক ও প্রতিরক্ষা খাতের অন্যতম অংশীদার ইসলামাবাদ ২০১৬ সালে ভারতের সাথে পাল্লা দিতে আটটি চীনা ইয়ান শ্রেণীর টাইপ-০৪১ ডিজেল সাবমেরিন ক্রয়ের জন্য পাঁচ বিলিয়ন ডলারের চুক্তি করে। যা ২০২৮ সাল নাগাদ পাকিস্তানের হাতে পৌঁছাবে।

somoynews

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *