বিশ্বকাপের ফাইনাল বির্তক, ‘সুপার ওভার’ নিয়ম পরিবর্তন করলো আইসিসি

বিশ্বকাপের ফাইনালে সুপার নিয়ে অনেক ‘বির্তক’ হয়েছে। ইংল্যান্ড-নিউজিল্যান্ডের রোমাঞ্চকর ম্যাচটি নিষ্পত্তি মিলেছে সুপার ওভারে। তাতে প্রথমবার শিরোপার স্বাদ পেয়েছে ক্রিকেটের জনক ইংল্যান্ড। কিন্তুু ওই সুপারের ওভারের নিয়ম নিয়ে অনেকেই প্রশ্ন তুলে ছিলেন।

ফাইনালে দুই দলের ম্যাচটি সমানে সমান লড়াই করে চলতে থাকে। দুই দলের স্কোর প্রথম পর্যায়ে একি জায়গায় থামলে আম্পায়াররা ম্যাচ নিয়ে যান সুপার ওভারে। সেখানেও আগের পূনরাবৃত্তি। দুই দল সমানে সমান। আম্পায়াররা বিজয়ী ঘোষণা করেন ইংল্যান্ডকে। কারণ বাউন্ডারির হিসেবে তখন এগিয়ে ছিলো বেন স্টোকসরা।

ফাইনাল ম্যাচটি না হেরেও তাই শিরোপা বঞ্চিত থাকতে হয় নিউজিল্যান্ডকে। এরপরই অনেকেই এই নিয়ম নিয়ে প্রশ্ন তুলে ছিলেন। দাবি উঠে ছিলো এমন অদ্ভুত নিয়ম পরিবর্তনের। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল সেই দাবি মেনে নিয়েছে।

এখন থেকে আইসিসির বড় কোনো আসরে সুপারে ওভারে ম্যাচের নিষ্পত্তি না হলে একাধিক বার সুপার ওভারে খেলা গড়াবে। অর্থাৎ ফলাফল না আসা পর্যন্ত সুপার ওভারে খেলা চলতেই থাকবে। বাউন্ডারির হিসেবে আর কাউকে বিজয়ী ঘোষণা করা হবে না। আইসিসির সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *