দেশকে বড় ক্ষতির মুখে ঠেলে দিচ্ছে সরকার: টিআইবি

জেনেবুঝেই সরকার দেশকে বড় ক্ষতির মুখে ফেলছে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের কারণে বাংলাদেশ বেশি ক্ষতিগ্রস্ত হবে।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) ধানমণ্ডির মাইডাস সেন্টারে আয়োজিত টিআইবির সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

স্পেনের মাদ্রিদে আসন্ন কপ-২৫ জলবায়ু সম্মেলনে জলবায়ু অর্থায়নে দূষণকারী শিল্পোন্নত দেশগুলোর প্রতিশ্রুতির বাস্তব অগ্রগতি ও স্বচ্ছতা নিশ্চিতে ১১ দফা দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

টিআইবি নির্বাহী পরিচালক বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের নির্ভরতা থেকে সরে এসে ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী, ২০৫০ সালের মধ্যে ৫০ শতাংশ নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের সুপারিশ বাস্তবায়নের পথে হাঁটা শুরু করতে হবে। আর এখনই রামপাল, তালতলী ও কলাপাড়ার কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে দেয়া উচিত।

দেশের প্রত্যন্ত এলাকার ঝুঁকি বিবেচনায় নিয়ে জলবায়ু পরিবর্তনে ক্ষয়ক্ষতি মোকাবেলায় একটি কাঠামো প্রণয়নসহ মানুষের জীবন ও সম্পদ রক্ষায় সামাজিক সুরক্ষা বেষ্টনী গড়ে তুলতে হবে জানিয়ে তিনি বলেন, একই সঙ্গে শিল্পোন্নত দেশগুলোর কাছ থেকে কার্যকর কূটনৈতিক সম্পর্কের মাধ্যমে ক্ষতিপূরণ আদায় করে নিতে হবে। সেজন্য বাংলাদেশকে নানাভাবে তৎপরতা চালাতে হবে। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ইস্যুতে বাংলাদেশের তৎপরতা ইতিমধ্যে আন্তর্জাতিক প্রশংসা লাভ করেছে। এটাকে আরও জোরদার করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির উপদেষ্টা-নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এম জাকির হোসেন খান ও প্রোগ্রাম ম্যানেজার মুহা. মাহফুজুল হক প্রমুখ।

insaf24

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *