এমএ পাস করে ফুটপাতের ফল বিক্রেতা আরিফ

লুঙ্গি পড়া অবস্থায় ঢাকার ভাসানটেক এলাকায় ফুটপাতে আনারস, জাম্বুরা ও পেয়ারা বিক্রি করা এক যুবক একটি ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। যে ভিডিওটি নিজের ফেসবুক ওয়ালে প্রচার করেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহাম্ম’দ রাশেদ খাঁন।

খোঁজ নিয়ে যায় সিলেটের ঐতিহ্যবাহী এমসি কলেজ থেকে এমএ পাস করেছেন আরিফ উদ্দিন নামের ওই যুবক।আরিফ উদ্দিন বলেন, আমি সিলেটের ম’দন মোহন কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক পাস করেছি। এরপর এমসি কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে এমএ পাস করেছি। দুই’মাস আগে চাকরির সন্ধানে সিলেট থেকে ঢাকা এসেছি। কিন্তু অনেক চেষ্টা করেও কোনো চাকরির সন্ধান পাচ্ছি না।

ঢাকাতে থাকতে যে অর্থ দরকার তা পরিবার থেকে আনতে পারছি না। বাধ্য হয়ে বন্ধুদের কাছ থেকে ঋণ নিয়ে ফুটপাতে ফলের দোকান দিয়ে ঢাকায় থাকার খরচ জোগাড় করছি।

আরিফ উদ্দিন বলেন, আমা’র পরিবারের অবস্থা তেমন ভালো না। যেহেতু অনার্স ও মাস্টার্স শেষ করেছি তাই বাবা-মা’র কাছ থেকে টাকা আনতে বিবেকে বাধা দেয়। এখন বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির আবেদন করছি। সরকারি বিভিন্ন চাকরির জন্য ২ শ, ৩ শ, ৪ শ টাকা দিয়ে আবেদন করতে হয়। এই টাকা প্রতিমাসে সংগ্রহ করা কঠিন হয়ে যায়।

চাকরির জন্য মানসিক চাপে ভুগছেন জানিয়ে আরিফ বলেন, আম’রা বয়স এখন ২৭। আর ৩ বছর আছে সরকারি চাকরির জন্য। পড়ালেখা শেষে পরিবার থেকে প্রতিনিয়ত চাপ আসছে চাকরির জন্য। আমা’র আরও অনেক বন্ধু আছে যারা প্রতি শুক্রবার ঢাকায় আসে চাকরির পরীক্ষার জন্য।

তারাও আমা’র মতো হতাশ।জানা গেছে, আরিফ উদ্দিনের বাড়ি সুনামগঞ্জ জে’লার বিশ্বম্ভপুর উপজে’লার ধনপুর ইউনিয়নে।

বাংলাদেশ জার্নাল

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *