একসঙ্গে হাফেজ হলেন ১৭ শিশু-কিশোর

গত ৭০ বছরের ইতিহাসে এই প্রথম ১৭ শিশু-কিশোর একসঙ্গে পবিত্র কুরআনুল কারিম হিফজ সম্পন্ন করে হাফেজ হওয়ার সৌভাগ্য অর্জন করেছেন। কুরআন হিফজ সম্পন্ন করা ১৭ শিশু-কিশোরের সম্মাননা দেয়া উপলক্ষ্যে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইউরোপের দেশ বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় ৯ বছর আগে প্রতিষ্ঠিত একটি ইসলামিক ইনস্টিটিউট থেকে একসঙ্গে তারা পবিত্র কুরআনের হিফজ সম্পন্ন করেন। খবর আনাদুলু এজেন্সি আরবি।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সি আরবির অনলাইন সংস্করণের এক প্রতিবেদনে বলা হয়, গত ৭০ বছরের একসঙ্গে ১৭ শিশুর কুরআন হিফজ যেমন প্রথম তেমনি দেশটির রাজধানী সোফিয়ার একমাত্র মসজিদ ‘বানিয়া বাশা মসজিদ’ সংলগ্ন উন্মুক্ত পার্কে কোনো হাফেজদের জন্য প্রথম সম্মাননা অনুষ্ঠানও এটি।

ছোট হাফেজেদের এ সম্মাননা অনুষ্ঠানে সদ্য হিফজ সম্পন্নকারী হাফেজরা কুরআন তেলাওয়াতের মাধ্যমে আয়োজনকে মুখরিত করে তোলেন। কুরআন তেলাওয়াতের পাশাপাশি মাসনুন দোয়া, ইসলামিক নাশিদ ও ঐতিহাসিক শের-আশআরের মন-মুগ্ধকর পরিবেশনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠান আয়োজন প্রসঙ্গে দেশটিতে বসবাসরত মুসলমানদের ধর্ম বিষয়ক প্রধান ও সোফিয়ার গ্র্যান্ড মুফতি শায়খ মুস্তাফা ইজবিশতালি আনন্দ প্রকাশ করে বলেন, ‘এটি সত্যিই সৌভাগ্যের ব্যাপার যে, ৯ বছর আগে প্রতিষ্ঠিত একটি ইসলামিক ইনস্টিটিউট থেকে একসঙ্গে ১৭ জন শিশু-কিশোর পবিত্র কুরআনের হাফেজ হয়ে বের হল, এটি সত্যিই আনন্দ ও বিস্ময়ের। আমি এসব হাফেজে কুরআন শিশু-কিশোরদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।‘

পবিত্র কুরআনে হাফেজদের সম্মাননা অনুষ্ঠানে বুলগেরিয়ার ইসলামিক স্কলার ও বিশিষ্ট ব্যক্তিবর্গ ছাড়া তুর্কি দূতাবাসের ধর্মীয় উপদেষ্টা মুহাম্মদ গুনতুসসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, ইউরোপ ও এশিয়ার মিলনস্থলে অবস্থিত দেশ বুলগেরিয়া। পশ্চিমে বলকান উপদ্বীপ, সার্বিয়া, মন্টিনিগ্রো, মেসিডোনিয়া ও রোমানিয়া অবস্থিত।

২০১১ সালের তথ্য মতে, দেশটির জনসংখ্যা প্রায় ৮০ লাখ। এদের মধ্যে মুসলমানের সংখ্যা ৫ লাখ ৭৭ হাজার ১৩৯ জন, যা দেশের মোট জনসংখ্যার প্রায় ৮ ভাগের মতো।

jagonews24

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *