আজান’ শোনা লাগবেনা, এটা ফরজ’ নয় : মুক্তিযু’দ্ধ বিষয়ক মন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) অডিটোরিয়াম সংল’গ্ন ইবাদত খানা এবং অডিটোরিয়ামের মধ্যে কোন দেয়াল নেই।

মাগরিবের নামাজের সময় হওয়ার সাথে সাথে সেখানে মুয়াজ্জিন আজান দিচ্ছিলেন। আর ওই সময়ই অডিটোরিয়ামে বক্তব্য করছিলেন মুক্তিযো’দ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

ম’ঞ্চের সামনে থেকে একজন শ্রোতা উঠে দাঁড়িয়ে বললেন, পাশে আজান হচ্ছে।

তার কথায় ক’র্ণপাত না করে নিজের ব’ক্তব্য চালিয়ে যাচ্ছিলেন মন্ত্রী। লোকটি আবার বললেন, আজান হচ্ছে পাশে। এবার মন্ত্রী বলে উঠলেন ‘আজান ফরজ’ নয়, নামাজ ফরজ।

আজান শোনা লাগবেনা। আমাদের দেশের মানুষের এই একটি স’মস্যা।

আজানের একজন উত্তর দিলে চলবে। শোনা লাগবেনা’। তিনি মঞ্চের সামনে বসা একজনকে বলেন, ‘আপনি আজানের উত্তর দিন।’ এই বলে নিজের বক্তব্য দীর্ঘায়িত করতে থাকেন।

মন্ত্রীর এমন বক্তব্যে মঞ্চে থাকা বেশ কয়েকজন শ্রোতাকে এ নিয়ে ক্ষো’ভ প্রকাশ করতে দেখা যায়। তারা বলেন, ‘যেহেতু এখানে অডিটোরিয়াম এবং নামাজ ঘরের মাঝে কোন দেয়াল নেই, সেহেতু একটুখানি সময় নিজের বক্তব্য ব’ন্ধ রাখলেই ভালো হতো।’

সংগঠনের সভাপতি ড. শামসুল হক ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দীন চৌধুরী, বাহলুল মজনুন চুন্নু প্রমুখ।

rtnbd

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *