ইসরাইলকে মোকাবেলায় এক হওয়ার ঘোষণা দিল হামাস-ফাতাহ

অস্ত্রের মুখে ফিলিস্তিনের পশ্চিম তীরে ভূমি দখলের সাম্প্রতিক পরিকল্পনায় ইহুদিবাদী ইসরাইলের প্রতি নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র ছাড়া পৃথিবীর প্রায় সব শক্তিধর রাষ্ট্রই।

বেশিরভাগ দেশই ইসরাইলকে এই পরিকল্পনা থেকে সরে আসতে বলেছে। তবে ফিলিস্তিনের দুই সশস্ত্র সংগঠন ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এবং প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ আন্দোলন ইসরাইলকে মোকাবেলায় এতদিন ঐক্যবদ্ধ হতে পারছিল না।

অবশেষে গতকাল বৃহস্পতিবার এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে তারা বহুল আকাঙ্ক্ষিত সেই ঐক্যের ঘোষণা দিয়েছে।

কনফারেন্সে অংশ নেয়া দুই দলের শীর্ষ নেতারা যে কোনো উপায়ে ইসরায়েলের ভূমি দখলের চেষ্টাকে ঠেকিয়ে দেয়ার ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছেন, সাম্প্রতিক ইতিহাসে যেটা বিরল।

এই ঐক্যের ঘোষণার পর সাধারণ ফিলিস্তিনিরা উজ্জীবিত হয়ে উঠেছেন। বিশ্লেষকরাও এমন ঐক্যকে ‘ঐতিহাসিক’ বলে আখ্যা দিয়েছেন।

এ বিষয়ে ফাতাহ আন্দোলনের মহাসচিব জিবরিল রাজুব বলেন, ইসরাইলের পক্ষ থেকে আসা যে কোনো চ্যালেঞ্জকে আমরা হামাসের পাশাপাশি থেকে মোকাবেলা করতে চাই।

এ বিষয়ে আমরা শতভাগ একমত হয়েছি। ইহুদিবাদী ইসরাইলের ভূমি দখল ঠেকাতে এই ঐক্যকে যে কোনো উপায়ে অটুট রাখতে হবে। আমরা ঐক্যবদ্ধ কণ্ঠে এটা ঘোষণা দিতে চাই, প্রেসিডেন্ট মাহদুদ আব্বাস ইসরাইলকে প্রতিরোধের এই ঘোষণা সমর্থন করেছেন।

হামাস নেতা সালেহ আল আরুরি বলেন, ‘আমরা ঐক্যবদ্ধ হয়ে ইসরাইলকে এই বার্তা দিতে চাই, ফিলিস্তিনি জনগন তাদের সব দখল পরিকল্পনাকে নস্যাৎ করে দিতে প্রস্তুত।

আমাদের এই ইস্পাতকঠিন ঐক্য ইসরাইলকে রুখে দেয়ার জন্য যথেষ্ট। এখন থেকে কোনো দখল পরিকল্পনাকে বিন্দুমাত্র ছাড় দেবে না ফিলিস্তিনের জনগন।’

dailyinqilab

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *