করোনাভাই’রাস : ওমরাহ যাত্রীদের প্রবেশ স্থগিত করল সৌদি

প্রা’ণঘাতী করোনাভাই’রাসের ভ’য়ে ওম’রাহ যাত্রী ও ম’সজিদে নববী ভ্রমণকারীদের জন্য সৌদি আরবে প্রবেশ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।বিবৃতিতে বলা হয়, সৌদি আরবে করোনাভাই’রাস ছড়িয়ে পড়ার আশ’ঙ্কায় যারা ওম’রাহ করতে চাচ্ছেন বা ম’দিনায় ম’সজিদে নববীতে যেতে চাচ্ছেন তাদের প্রবেশাধিকার অস্থায়ীভাবে স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার সৌদি আরবের বহুল প্রচারিত ইংরেজি দৈনিক আরব নিউজ এবং সৌদি গেজেট দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ বিষয়ে সংবাদ প্রকাশ করে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো ধ’রা পড়ে করোনাভাই’রাস। এখন পর্যন্ত এটি বিশ্বের অন্তত ৪৩টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাই’রাসের প্রাদুর্ভাব শুরু।চীনের বাইরে বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাই’রাস। বিভিন্ন দেশে আক্রান্ত ও মৃ’ত্যুর সংখ্যা বাড়ছেই। এই ভাই’রাসে আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৯৬৭ জন এবং মা’রা গেছে দুই হাজার ৭৬৩ জন।

মঙ্গলবার চীনে নতুন করে আরও ৪০৬ জন নভেল করোনাভাই’রাসে আক্রান্ত হয়েছেন এবং প্রা’ণ হারিয়েছেন ৫২ জন। শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৬৪ এবং মৃ’ত্যু হয়েছে দুই হাজার ৭১৫ জনের।

চীনের বাইরে করোনাভাই’রাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এ পর্যন্ত এক হাজার ১৪৬ জন এই ভাই’রাসে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মা’রা গেছেন কমপক্ষে ১১ জন।অ’পরদিকে জা’পানি প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৬৯১ যাত্রী করোনাভাই’রাসে আক্রান্ত হয়েছেন। মৃ’ত্যু হয়েছে চার যাত্রীর। ইতালিতে করোনাভাই’রাসে আক্রান্ত হয়েছে ৩২৩ জন এবং মা’রা গেছে ১১ জন।জা’পানের বিভিন্ন স্থানে ১৫৯ জন এই ভাই’রাসে আক্রান্ত হয়েছে। একজনের মৃ’ত্যুর খবর পাওয়া গেছে। চীনের বাইরে মৃ’ত্যুর সংখ্যা সবচেয়ে বেশি মধ্যপ্রাচ্যের দেশ ই’রানে। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯৫। মৃ’ত্যু হয়েছে ১৬ জনের।

এদিকে সিঙ্গাপুরে আক্রান্তের সংখ্যা ৯১। হংকংয়ে আক্রান্ত ৮৫ এবং মৃ’ত্যু হয়েছে দুজনের। যু’ক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫৩, থাইল্যান্ডে ৩৭, অস্ট্রেলিয়ায় ২৩, মালয়েশিয়ায় ২২, জার্মানিতে ১৮ এবং ভিয়েতনামে ১৬।অ’পরদিকে ফ্রান্সে এখন পর্যন্ত ১৪ জন এই ভাই’রাসে আক্রান্ত হয়েছেন এবং মা’রা গেছেন একজন। আরব আমিরাতে ১৩, যু’ক্তরাজ্যে ১৩, ম্যাকাউতে ১০, কানাডায় ১১, কুয়েতে ৯, বাহরাইনে ৮, ই’রাকে ৫ এবং স্পেনে ৫ জন এই ভাই’রাসে আক্রান্ত হয়েছেন।

এছাড়া ফিলিপাইনে এই ভাই’রাসে আক্রান্তের সংখ্যা তিন এবং মৃ’ত্যু হয়েছে একজনের, ভা’রতে ৩, অস্ট্রিয়ায় ২, ওমানে ২, রাশিয়ায় ২, আ’ফগা’নিস্তানে ১, আলজেরিয়ায় ১, বেলজিয়ামে ১, কম্বোডিয়ায় ১, ক্রোয়েশিয়ায় ১, মিসরে ১, ফিনল্যান্ডে ১, ইস’রায়েলে ১, লেবানন ১ এবং নেপালে একজন এই ভাই’রাসে আক্রান্ত হয়েছেন।অ’পরদিকে, রোমানিয়ায় ১, শ্রীলঙ্কায় ১, সুইডেনে ১, সুইজারল্যান্ডে ১ এবং অস্ট্রিয়া একজন এই ভাই’রাসে আক্রান্ত হয়েছেন। তাইওয়ানে ৩১ জন এই ভাই’রাসে আক্রান্ত হয়েছেন এবং মা’রা গেছেন একজন।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *