আন্তর্জাতিক ওডিয়াই ক্রিকেটে কখনো শূন্য রানে আউট হননি যারা

২০ এর অধিক আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ ডাক মারেন নি বিশ্বের ২৮ জন ক্রিকেটার! এই লিস্টে আছেন অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাকিস্তান, ভারত, দক্ষিন আফ্রিকা, বাংলাদেশ, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, স্কটল্যান্ড, জিম্বাবুয়ে, কানাডা, হংকং এর তারকারা!!

এই লিস্টে আছেন অস্ট্রেলিয়ার ৫ জন ক্রিকেটার, ইংল্যান্ডের ৪ জন, শ্রীলঙ্কার ৩ জন, দক্ষিণ আফ্রিকার ৩ জন, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের আছেন ২ জন করে ক্রিকেটার, নিউজিল্যান্ড, বাংলাদেশ, কানাডা, নেদারল্যান্ডস, হংকং ও ভারতের আছেন এক জন করে ক্রিকেটার!!

একমাত্র বাংলাদেশী হিসেবে লিস্টে আছেন মেহেদি হাসান মিরাজ!

১। কেপলার ওয়েসেলসঃ- কেপলার সবচেয়ে বেশী ম্যাচ খেলে ডাক না মারার লিস্টে প্রথম স্থানে আছেন!! কেপলার অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা দুই দলের হয়েই আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন!! তিনি ১০৯ ওয়ানডে ম্যাচে ১০৫ ইনিংস ব্যাট করেছেন, রান করেছেন ৩৩৬৭ রান, বল খেলেছেন ৬০৮৮, তার ক্যারিয়ারে আছে ১টি সেঞ্চুরি ও ২৬টি ফিফটি!! তবে বিশ্বের কোনো বোলারই তাকে ০০ রানে আউট করতে পারেননি!! ওয়ানডেতে তার এভারেজ ৩৪.৩৫, অপরাজিত ছিলেন ৭ ইনিংসে!! আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে তার সর্বোচ্চ রানের ইনিংস ১০৭।।

২। ম্যাথু ক্রুসঃ- ম্যাথু ক্রুস স্কটল্যান্ডের উইকেট কিপার ব্যাটসম্যান! তিনি ৪৯ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ৪৫ ইনিংস খেলে ১০৪৯ রান করেছে, বল খেলেছেন ১৪১৪, অপরাজিত ছিলেন ১ইনিংস! তার আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারে ২টি সেঞ্চুরি ও ৪টি ফিফটি আছে!! ওয়ানডেতে তার সর্বোচ্চ রানের ইনিংস ১১৪, ওয়ানডে এভারেজ ২৪.০৬! স্কটল্যান্ডের একমাত্র ক্রিকেটার হিসেবে তিনি এখনও আন্তর্জাতিক ওয়ানডেতে ডাক মারেন নি!!

৩। ইয়াসপল শর্মাঃ- ভারতের এই ডান হাতি ব্যাটসম্যান ৪২ ওয়ানডে ম্যাচে ৪০ ইনিংস ব্যাট করে ৮৮৩ রান!! আন্তর্জাতিক ওয়ানডেতে তিনি ৯বার অপরাজিত ছিলেন! ওয়ানডেতে তার ৪টি ফিফটি আছেন নেই কোনো সেঞ্চুরি! আন্তর্জাতিক ওয়ানডে তিনি ০০ রানে কখনও আউট হয় নি।।

৪। পিটার ক্রিস্টানঃ- পিটার একজন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার! এই ডান-হাতি ব্যাটসম্যান ৪০ ম্যাচে ৪০ ইনিংসে ১২৩৯ রান করেছেন বল খেলেছেন ২৩০৮! ওয়ানডেতে তার গড় ৩৮.০২, তিনি ওয়ানডেতে ৬ ইনিংস অপরাজিত ছিলেন! ওয়ানডে তার ৯টি ফিফটি আছে নেই কোনো সেঞ্চুরি!! আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে তিনিও কখন ডাক (০০) মারেন নি!!

৫। জ্যাক রুডল্পঃ- দক্ষিণ আফ্রিকান এই বা-হাতি ব্যাটসম্যান ৪৫ ওয়ানডেতে ৩৯ ইনিংস ব্যাট করে রান করেছেন ১১৭৪, বল খেলেছেন ১৭২৫! ওয়ানডেতে তিনি ৭ ম্যাচে অপরাজিত ছিলেন, ওয়ানডেতে তার ৭টি ফিফটি আছে, নেই কোনো সেঞ্চুরি, সর্বোচ্চ রান ৮১, এভারেজ ৩৫.৫৭!! আন্তর্জাতিক ওয়ানডেতে তিনি কখনও ডাক (০০) রানে আউট হয় নি!!

৬। নাথান হাউরির্ডজঃ- অস্ট্রেলিয়ান এই ডান-হাতি ব্যাটসম্যান ৫৮ ওয়ানডেতে ৩২ ইনিংস ব্যাট করে রান করেছেন ৩৩৬, বল খেলেছেন ৩৪৯! ওয়ানডেতে তিনি ১৭ ম্যাচে অপরাজিত ছিলেন, ওয়ানডেতে তার ১টি ফিফটি আছে, নেই কোনো সেঞ্চুরি, সর্বোচ্চ রান ৫৩* এবং এভারেজ ২২.৪০ !! আন্তর্জাতিক ওয়ানডেতে তিনি কখনও ডাক (০০) রানে আউট হয় নি!!

৭। জ্যাক রাসেলঃ- জ্যাক রাসেল ইংল্যান্ডের বা-হাতি ব্যাটসম্যান! তিনি ৪০ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ৩১ ইনিংস খেলে ৪২৩ রান করেছে, বল খেলেছেন ৬৩৮, অপরাজিত ছিলেন ৭ ইনিংস!ওয়ানডেতে তার গড় ১৭.৬২, ফিফটি ১টি সেঞ্চুরি নেই! আন্তর্জাতিক ওয়ানডে তার সর্বোচ্চ রানের ইনিংস ৫০!! ওয়ানডেতে বিশ্বের কোনো বোলার তাকে শূন্য (০০) রানে আউট করতে সক্ষম হন নি!!

৮। সোমাচন্দ্র ডি সিলভাঃ- ডি সিলভা শ্রীলঙ্কার ডান-হাতি ব্যাটসম্যান! তিনি ৪১ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ২৯ ইনিংস খেলে ৩৭১ রান করেছে, বল খেলেছেন ৬৯১, অপরাজিত ছিলেন ১০ ইনিংস!ওয়ানডেতে তার গড় ১৯.৫৩,ওয়ানডেতে ফিফটি নেই সেঞ্চুরিও নেই! আন্তর্জাতিক ওয়ানডে তার সর্বোচ্চ রানের ইনিংস ৩৭!! ওয়ানডেতে বিশ্বের কোনো বোলার তাকে শূন্য (০০) রানে আউট করতে সক্ষম হন নি!!

৯। নারসিং ডিওনারাইনঃ- ওয়েস্ট ইন্ডিজের এই বা-হাতি ব্যাটসম্যান ৩১ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ২৯ ইনিংস খেলে ৬৮২ রান করেছেন, বল খেলেছেন ৯৮৯ অপরাজিত ছিলেন ১০ ইনিংস!ওয়ানডেতে তার গড় ২৬.২৩ ফিফটি ৪টি সেঞ্চুরি নেই! আন্তর্জাতিক ওয়ানডে তার সর্বোচ্চ রানের ইনিংস ৬৫*!! ওয়ানডেতে বিশ্বের কোনো বোলার তাকে শূন্য (০০) রানে আউট করতে সক্ষম হন নি!!

১০।আলভিন কাল্লিচারানঃ- কাল্লিচারান ওয়েস্ট ইন্ডিজের একজন বা-হাতি ব্যাটসম্যান! ৩১ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ২৮ ইনিংস খেলে ৮২৬ রান করেছেন, বল খেলেছেন ১৩২৯ অপরাজিত ছিলেন ৪ইনিংস!ওয়ানডেতে তার গড় ৩৪.৪২, ফিফটি ৬টি তবে সেঞ্চুরি নেই! আন্তর্জাতিক ওয়ানডে তার সর্বোচ্চ রানের ইনিংস ৭৮!! ওয়েস্ট ইন্ডিজের এই ক্রিকেটার কখনও শুন্য (০০) রানে আউট হন নি!!

১১। এডাম ভোগাসঃ- অস্ট্রেলিয়ান এই ডান-হাতি ব্যাটসম্যান ৩০ ম্যাচে ২৮ ইনিংসে ৯৯৭ বল খেলে ৮৭০ রান করেছেন!! ওয়ানডে তার গড় ৪৫.৭৯, ফিফটি ৪টি সেঞ্চুরি আছে ১টি, অপরাজিত ছিলেন ৯ ইনিংস !! ওয়ানডেতে সর্বোচ্চ রানের ইনিংস ১১২*!। আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে তার ডাকের (০) রেকর্ড নেই!

১২। ক্রিস মরিসঃ- ক্রিস মরিস দক্ষিণ আফ্রিকান একজন অলরাউন্ডার! তিনি ৪২ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ২৭ ইনিংসে ৪৬৫ বল খেলে ৪৬৮ রান করেছেন! তার ওয়ানডে গড় ২০.৩৫, ফিফটি ১টি, সেঞ্চুরি নেই! অপরাজিত ছিলেন ৪ইনিংস! ওয়ানডেতে সর্বোচ্চ রানের ইনিংস ৬২। ওয়ানডেতে ডাক (০) মারেন নি এই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার।

১৩। ওয়াসিম বারীঃ- ওয়াসীম একজন ডানহাতি পাকিস্তানী ব্যাটসম্যান! আন্তর্জাতিক ওয়ানডেতে ৫১ ম্যাচে ২৬ ইনিংসে ৪৩১ বলে ২২১ রান করেছেন! ওয়ানডেতে গড় ১৫.৭৯, নেই কোনো ফিফটি-সেঞ্চুরি! অপরাজিত ছিলেন ১২ ইনিংসে! সর্বোচ্চ রানের ইনিংস ৩৪।। আন্তর্জাতিক ওয়ানডেতে তার নেই কোনো ডাকের (০) রেকর্ড!

১৪। কুলাম ফারগুসনঃ- ফারগুসন একজন ডানহাতি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান! আন্তর্জাতিক ওয়ানডেতে ৩০ ম্যাচে ২৫ ইনিংসে ৭৭৭ বলে ৬৬৩ রান করেছেন! ওয়ানডেতে গড় ৪১.৪৪, ফিফটি ৫টি সেঞ্চুরি নেই! অপরাজিত ছিলেন ৯ ইনিংসে! সর্বোচ্চ রানের ইনিংস ৭১*।।তিনি ওয়ানডেতে একবারও শুন্য (০) রানে আউট হন নি!!

১৫। এশেলা গুনারত্নেঃ- গুনারত্নে শ্রীলঙ্কান একজন অলরাউন্ডার! তিনি এখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন!! ওয়ানডে তিনি ৩১ ম্যাচে ২৫ ইনিংসে ৭২৫ বল খেলে ৫৭৫ রান করেছেন! ওয়ানডেতে তার ব্যাটিং গড় ২৭.৩৮, ফিফটি ১টি, সেঞ্চুরি ১টি। অপরাজিত ছিলেন ৪ ইনিংসে! ওয়ানডেতে সর্বোচ্চ রান ১১৪*! তিনি এখনও শ্রীলঙ্কার দলে খেলেন! আশাকরি ক্যারিয়ারের শেষ পর্যন্ত তিনি ডাক শুন্য থাকবেন!!

১৬। জন রেইডঃ- নিউজিল্যান্ডের এই ক্রিকেটার ২৫ ম্যাচে ২৪ ইনিংসে ১০৮৪ বলে ৬৩৩ রান করেছেন! আন্তর্জাতিক ওয়ানডেতে গড় ২৭.৫২, ফিফটি ৪টি, সেঞ্চুরি ০, অপরাজিত ছিলেন ১ ইনিংসে! ওয়ানডেতে সর্বোচ্চ রানের ইনিংস ৮৮!! আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ডাক মারেন নি!!

১৭।ভিক মার্কঃ- ইংল্যান্ডের এই অলরাউন্ডার ৩৪ ম্যাচে ২৪ ইনিংসে ৪৩৪ বলে খেলে ২৮৫ রান করেছেন! আন্তর্জাতিক ওয়ানডে অপরাজিত ছিলেন ৩ ইনিংসে, ফিফটি নেই, সেঞ্চুরি নেই! ওয়ানডেতে সর্বোচ্চ রানের ইনিংস ৪৪!! বিশ্বের কোনো ভূলের তাকে ডাক (০০) মারাতে পারেন নি!!

১৮। মেহেদী হাসান মিরাজঃ- একমাত্র বাংলাদেশী ক্রিকেটার হিসেবে এই লিস্টে আছেন টাইগার এই অলরাউন্ডার! মিরাজ এখন পর্যন্ত ৩৮ ম্যাচে ২৪ ইনিংস ব্যাট করে ৪৯৮ বল খেলে ৩৮১ রান করেছেন! ফিফটি আছে ১টি, নেই কোনো সেঞ্চুরি! আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস ৫১! তিনি ৪ ইনিংসে অপরাজিতও ছিলেন! মিরাজ এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন আমরা আশাবাদী তিনি তার ডাক(০) না মারার রেকর্ডটা আজীবন বহাল রাখবেন।।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *